Admin No Comments

আজ আমরা জানব কম্পিউটার নেটওয়ার্ক কি এবং বিস্তারিত । ত চলুন বন্ধরা তাহলে শুরু করা যাক

কম্পিউটার নেটওয়ার্কে সাধারণত তিন ভাগে ভাগ করা যায় যথা-

  • LAN  (লোকাল এরিয়া নেটওয়ার্ক)
  • MAN (মেট্রোপলিটান এরিয়া নেটওয়ার্ক )
  • WAN (ওয়াইড এরিয় নেটওয়ার্ক)

কম্পিউটার নেটওয়ার্ক কি

LAN (Local Area Network) : লোকাল এরিয়া নেটওয়ার্ক(Local Area Network) ,একে সংক্ষেপে ল্যান (LAN) বলা হয় । একই বিল্ডিং এর মাঝে কয়েকটি  কম্পিউটার নিয়ে গঠিত নেটওয়ার্ককে বলা হয় লোকাল এরিয়া নেটওয়ার্ক (Local Area Network) এই ধরনের নেটওয়ার্কের গঠন খুব সহজ , এর্ং এর জন্য ব্যবহৃত ডিভাইস সমুহের দাম খুব কম । এই ধরনের নেটওযার্কে ব্যবহৃত ডিভাইস সমুহ হল হাব, সুইচ , রিপিটার । আমাদের দৈনন্দিন জীবনে আমরা লোকাল এরিয়া নেটওয়ার্ক বা LAN ই ব্যবহার করে থাকি। ছোট-মাঝারি অফিস-আদালত ও ব্যবসা-বাণিজ্যে এ নেটওয়ার্ক ব্যবহৃত হয়। এর মূল উদ্দেশ্য থাকে ডিভাইসসমূহের পরস্পরের মধ্যে তথ্য এবং রিসোর্স শেয়ার করা। ছোট-মাঝারি অফিসে LAN তৈরি করে প্রিন্টার, মডেম, স্ক্যানার, ইত্যাদি ডিভাইসের জন্য সাশ্রয় করা যেতে পারে।

LAN

MAN (Metropolitan Area Network) : মেট্রোপলিটান এরিয়া নেটওয়ার্ক (Metropolitan Area Network)। একে সংক্ষেপে ম্যান (MAN) বলা হয় ।  একই শহরের মধ্যে অবস্থিত কয়েকটি ল্যানের সমন্বয়ে গঠিত ইন্টারফেসকে বলা হয় মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক (MAN)। এ ধরনের  নেটওয়ার্ক ৫০-৭৫ মাইল পর্যন্ত বিস্তৃত হতে পারে। এই নেটওয়ার্কর ডাটা ট্রান্সফার স্পিড গিগাবিট পার সেকেন্ড। এ ধরনের নেটওয়ার্ক এ ব্যবহিত ডিভাইস গুলো হলো রাউটার, সুইজ, মাইক্রোওয়েভ এন্টেনা ইত্যাদি।

MAN

WAN (Wide Area Network) :ওয়াইড এরিয় নেটওয়ার্ক (Wide Area Network)। একে সংক্ষেপে ওয়্যান (WAN) বলা হয় । দূরবর্তী ল্যানসমূকে নিয়ে গড়ে উঠা নেটওয়ার্ককে ওয়াইড এরিয়া নেটওয়ার্ক বলে। (WAN)। সাধারণত ‍ দুটি ভিন্ন ভিন্ন দেশের মধ্যে এই ধরনের নেটওয়ার্ক গড়ে ওঠে । এ ধরনের নেটওয়ার্ক এর ডাটা ট্রান্সফার স্পীড ৫৬ কেবিপিএস থেকে ১.৫৪৪ এমবিপিএস। এ ধরনের নেটওয়ার্কের গঠন বেশ জটিল এবং সাধারণত বিশাল ভৌগলিক এলাকা নিয়ে বিস্তৃত।  এ ধরনের নেটওয়ার্কে ব্যবহিত ডিভাইসগুলো হলো রাউটার, মডেম, ওয়্যান সুইজ ইত্যাদি।

WAN
পোস্টটি যদি আপনাদের ভালো লেগে তাহলে সোশ্যাল মিডিয়ায় যেমন ফেসবুক , টুইটার এবং গুগল প্লাস এ শেয়ার করে বন্ধদের মাঝে ভাগ করে নিন । এইরকম আরও পোস্ট পেতে এখুনি আমাদের ওয়েবসাইট সাবস্ক্রাইব করে নিন , সোশ্যাল মিডিয়ায় ও আমাদের ফলো করে নিন ।